বুধবার, ১৫ অক্টোবর, ২০১৪

**You Will never get hacked in Facebook again!!!

Trick Number 7:আস্সালামুওয়ালায়কুম আশা করি সবাই ভালো আছেন।আমরা মোটামোটি সবাই Facebook হ্যাকিং সম্পর্কে জানি।নিজে অন্যের ID হ্যাক করতে চাইলেও আমরা আমাদের নিজের Facebook সবসময় protected এবং secured রাখতে চাই। যাতে আমাদের বেক্তিগত তথ্য নিরাপদ থাকে। তাই আমি আজকে আপনাদের কিছু tips দিব যার মাধ্যমে আপনি আপনার ID যথেষ্ট safe রাখতে পারবেন।

Facebook আপনার নিজের বোকামি এবং অসাবধানতা ছাড়া কখনই হ্যাক করা সম্ভব না। প্রথমে বলি আপনি কিভাবে আপনার facebook এর security মজবুত করবেন তারপর বলছি কি কি বোকামির কারণে আপনার facebook এর সকল বেক্তিগত তথ্য অন্যের কাছে চলে যাবে।

*Facebook Security:আপনার ID secured রাখতে আপনি facebook এর বিভিন্ন সিকিউরিটি সিস্টেম use করতে পারেন।
যেমন:
১.সবসময় একটা alternate email এড্রেস এবং ফোন নম্বর ব্যবহার করবেন। যাতে আপনার Password আবার সিকিউরিটি কোড এর মাধ্যমে পুনরায় ফেরৎ পাওয়া যায়।সবচেয়ে safe আমার মতে Gmail ব্যবহার করা।

২.Trusted Contacts ব্যবহার করুন। এর মাধ্যমে আপনি আপনার নিকটবর্তী এবং বিশ্বাসযোগ্য বেক্তিদের মাধ্যমে আপনার হারিয়ে যাওয়া বা হ্যাক হওয়া password আবার নতুন করে চেঞ্জ করতে পারবেন।

৩.Text Message Login Notifications enable করে রাখুন তাহলে আপনার ID তে কোনো unrecognized ডিভাইস দিয়ে লগইন করার সাথে সাথে আপনার দেওয়া ফোন নম্বর এ একটা Text এসে আপনাকে জানাবে যে আপনার ID তে কেউ একজন প্রবেশ করছে। এর মাধ্যমে আপনি Internet এর নিকটে থাকলে সঙ্গে সঙ্গে আপনার Facebook এ প্রবেশ করে আপনার যাবতীয় তথ্য যেমন Password এবং Email চেঞ্জ করতে পারবেন।

৪.আপনার ফোন নম্বর এবং ইমেইল সবসময় "Only me" করে রাখবেন।

*আপনার করা বোকামি এবং অসাবধানতা সমূহ: 
১.আমাদের ফেইসবুক হ্যাক হার পেছনে সবচেয়ে বড় কারণ হলো বোকার মতন কাজ করা। জি হ্যা,আমরা অনেকেই অন্যের ID হ্যাক করার জন্য Internet থেকে নানা ধরনের সফটওয়্যার ডাউনলোড করি। যা সম্পূর্ণই প্রতারণা।কারণ এমন কোনো সফটওয়্যার এখনো হয়নি।হলে তো এতদিনে পেয়েই যেতেন ;).....আপনি ই একবার ভেবে দেখুন,অন্যের ID হক করার জন্য অনকে শখ করে একটা সফটওয়্যার ডাউনলোড করলেন তার কিছুক্ষণ পর দেখলেন আপনি আপনার ID তেই র ঢুকতে পারছেন না!! তখন?!Internet এর এইসব ভুয়া সফটওয়্যার virus এর মাধ্যমে আপনার কম্পিউটার এ একটি keylogger ইনস্টল করে দেয় যা hidden অবস্থায় থাকে যার মাধ্যমে আপনার সব তথ্য হ্যাকার সাহেব পেয়ে যান। তাই এমন সব সফটওয়্যার থেকে ১০০ হাত....না না ১০০০ হাত দুরে থাকুন।এইসব সফটওয়্যার শুধু আপনার নিজের ক্ষতি ই ডেকে আনবে।

২.কখনই কোনো unknown লিংক এ অথবা unknown ওয়েবসাইট এ ক্লিক করবেন না এবং ভুলে ক্লিক করলেও লগ ইন করবেন না!!! বার বার বলছি!! এটাকে বলা হয় Phishing এর মাধ্যমে আপনার লগইন information সব চলে যায় তৃতীয় পক্ষের কাছে।Phising সাইট দেখতে একদম আসল facebook এর মতই দেখতে।...কিভাবে চিনবেন? তাও বলে দিব এত চিন্তা করেন কেন? :P


দেখুন এটি হলো একটি facebook phising site.সাধারণত মোবাইল এ Opera Mini ইউসার রা এই ফাঁদ এ পরে। এখন ভালো করে এই ছবি টাতে Address Bar টি লক্ষ্য করুন।জি হ্যা।এইসব Phising সাইট আসল এড্রেস থেকে আলাদা হয়। তাই সবসময় খেয়াল রাখবেন। এই সব ফাঁদ এ পা দিবেন না।পারলে facebook এর কিছু কিছু app যার ইউসার দেখবেন অনেক কম সেগুলো ব্যবহার হতে বিরত থাকবেন।

আপাতত আপনার Facebook সুরক্ষার জন্য এইটুকুই যথেষ্ট।আশা করি ভালো লেগেছে।সামনে আরো অনেক ভালো ভালো টিপস নিয়ে আপনাদের কাছে আসব। সবাইকে ধন্যবাদ। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন